জ্যামিতির ইতিহাস

জ্যামিতির ইতিহাস

জ্যামিতির অর্থ

জ্যামিতি = জ্যা + মিতি
জ্যা অর্থে পৃথিবী বা ভূমি। আর মিতি অর্থে পরিমাপ। সুতরাং জ্যামিতি‌ অর্থে ভূ-পরিমাপ বা ক্ষেত্র পরিমাপ বোঝায়।

জ্যামিতির উৎপত্তি

পৃথিবীর কোন দেশে কখন এবং কীভাবে জ্যামিতি শাস্ত্রের সৃষ্টি তা সঠিকভাবে নির্ণয় করা খুবই দুঃসাধ্য ব্যাপার। ইউরোপে নবজাগরণের পর যখন আধুনিক বিজ্ঞানের সূত্রপাত হয় তখন থেকেই সমস্ত বিষয়কে বিজ্ঞানসম্মতভাবে উপস্থাপন করার প্রয়াস শুরু হয় এবং বিভিন্ন প্রকারের পরিমাপের প্রয়োজন দেখা দেয়। সেই থেকেই হয়তো জ্যামিতি শাস্ত্রটির সূত্রপাত। অনেক পণ্ডিতদের মতে যে মিশরীয় যুগে থেকে প্রথম জ্যামিতির উৎপত্তি।

পণ্ডিতদের মতবাদ

হিরোডোটাসের মতে, 1457 খ্রীষ্টপূর্ব থেকে 1416 খ্রীষ্টপূর্ব সময়ের মধ্যে সিমোথ্রিসের রাজত্বকালে মিশর দেশে প্রজাদের অধিকৃত ভূমির পরিমাপ করার মধ্যে জ্যামিতি শাস্ত্রটির প্রথম সূত্রপাত হয়েছিল।
** প্রথমে জ্যামিতির কোনো তথ্যসমূহ লিপিবদ্ধ ছিল না। জ্যামিতি বিষয়ে সর্বপ্রথম বই গ্রিকপন্ডিত ইউক্লিড রচিত ‘এলিমেন্টস অফ জিওমেট্রি'গ্রিক দার্শনিক ইউক্লিডকে তাই জ্যামিতি শাস্ত্রের জনক বলা হয়। তিনি জ্যামিতি শাস্ত্রের ব্যাপক উন্নতি সাধন করেন। এমনকী মানুষ ইউক্লিড বললে জ্যামিতিকে বুঝত, জ্যামিতি বললে ইউক্লিডকে বুঝত। তিনি তাঁর নিজের বহু বিশিষ্ট যুক্তি ও সিদ্ধান্ত সুসমৃদ্ধ করে 'Elements of Geometry' নামক যে গ্রন্থটি উপস্থাপন করেন তা ছিল মানব সভ্যতার ইতিহাসে এক গুরুত্বপূর্ণ অবদান। গ্রন্থটির 13 টি খন্ড ছিল। প্রথম থেকে ষষ্ঠ খন্ড পর্যন্ত অংশে রেখা, ক্ষেত্রফল, বৃত্ত, সামতলিক ক্ষেত্র সম্পর্কিত আলোচনা রয়েছে।
বিজ্ঞানের ইতিহাসে অ-ইউক্লিডীয় জ্যামিতির অগ্রগতি এক যুগান্তকারী ঘটনা। মিশরীয় যুগ থেকে যে সব জ্যামিতিক জ্ঞান সংজ্ঞা দ্বারা এবং আরোহী সম্পর্কিত অর্জিত হয়েছিল গ্রিকরা তার উত্তরাধিকারী ছিলেন। গ্রিকরা প্রমাণসিদ্ধ করেছিলেন এবং ইউক্লিড সেগুলিকে আশ্রিত করে নিয়মানুবদ্ধ করে লিপিবদ্ধ করেছিলেন। ইউক্লিডীয় জ্যামিতি প্রায় 2000 বছর ধরে প্রচলিত।
প্রসঙ্গত বলা যায় যে, প্রসিদ্ধ গ্রিকপন্ডিত থেলস প্রাচীন মিশরে শিক্ষা অর্জন করেন এবং জ্যামিতি বিষয়ের ওপর বিশেষ আলোকপাত করেন। তাঁর মৃত্যুর পর তাঁরই সুযোগ্য ছাত্র পিথাগোরাস জ্যামিতি শাস্ত্রটির আরও বেশি উন্নতি সাধন করেন। তিনিই প্রথম জ্যামিতিকে যুক্তিভিত্তিক বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গিতে প্রতিস্থাপিত করেন।

জ্যামিতির বিষয়ে কয়েকটি প্রশ্ন উত্তর

1. জ্যামিতির জনক কাকে বলে?
উঃ গ্রিক পন্ডিত ইউক্লিড কে জ্যামিতির জনক বলা হয়।
2.ইউক্লিডীয় কোন দেশের পন্ডিত ছিলেন?
উঃ গ্রীক দেশের।
3. জ্যামিতি প্রতিপাদ্যের উপর লিখিত ইউক্লিডের বইটির নাম কি?
উঃ এলিমেন্টস অফ জিওমেট্রি ( Elements of Geometry)
4. জ্যামিতির উৎপত্তি কোন দেশে?
উঃ পৃথিবীর কোন দেশে কখন এবং কীভাবে জ্যামিতি শাস্ত্রের সৃষ্টি তা সঠিকভাবে নির্ণয় করা খুবই দুঃসাধ্য ব্যাপার। অনেক পণ্ডিতদের মধ্যে ধরা হয় মিশরে
5. আধুনিক জ্যামিতির জনক কে?
উঃ ইউক্লিড কে জ্যামিতির জনক বলা হয়।

আরো পড়ুন-
1. জ্যামিতি কাকে বলে? জ্যামিতির প্রয়োজনীয়তা কি? এবং জ্যামিতির শ্রেণীবিভাগ
Next Post
No Comment
Add Comment
comment url